খুব বেশি নয় বিদেশী পর্যটকদের সংখ্যা!

0
255
বাংলাদেশে আসা বিদেশি পর্যটকের আসার সংখ্যা খুব বেশি নয়
বাংলাদেশে আসা বিদেশি পর্যটকের আসার সংখ্যা খুব বেশি নয়

পর্যটনে (Parjatan) অপার সম্ভাবনা বাংলাদেশে। কিন্তু বাংলাদেশে আসা বিদেশি পর্যটকের আসার সংখ্যা খুব বেশি নয়। দেশে প্রায় ৯০-৯৫ লাখ পর্যটক ভ্রমণ করছেন । এর মধ্যে বিদেশী পর্যটক মাত্র ২ শতাংশ। পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, প্রকৃতির বহুরূপী সৌন্দর্যের দেশ এবং পর্যটনে অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও কাজে লাগাতে পারছে না দেশটি।

এর জন্য অবকাঠামোগত উন্নয়ন ও পর্যটন ব্র্যান্ডিং করতে না পারাকেই দায়ী করছেন পর্যটন সংশ্লিষ্টরা।মার্কিন উন্নয়ন সংস্থা ইউএসএআইডির কম্প্রিহেনসিভ প্রাইভেট সেক্টর অ্যাসেসমেন্ট (সিপিএসএ) শীর্ষক এক প্রতিবেদনে উঠে এসেছে, বাংলাদেশে পর্যটন কেন্দ্র ভ্রমণের উদ্দেশ্য নিয়ে আসে বিদেশিদের মাত্র পাঁচ শতাংশ।

প্রতিবেদন বলছে, বাংলাদেশ ভ্রমণে আসা বিদেশি নাগরিকদের সবচেয়ে বড় অংশই আসে তৈরি পোশাক খাতের ব্যবসায়িক প্রতিনিধি হিসেবে। যা মোট বিদেশির ৪০ শতাংশ। এরপরই রয়েছে উন্নয়ন খাতের বিভিন্ন কাজে আসা বিদেশিরা। মোট বিদেশির মধ্যে এদের হার ২৫ শতাংশ।বিটিবি সূত্রে জানা গেছে, চলতি বছরের প্রথম সাত মাসে (জানুয়ারি-জুলাই) বাংলাদেশ ভ্রমণ করেছে ১ লাখ ৮৯ হাজার ৮৮৭ জন বিদেশী।

এর মধ্যে প্রকৃত পর্যটকসংক্রান্ত কোনও পরিসংখ্যান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নেই। একই অবস্থা আগের বছরগুলোর ক্ষেত্রেও। গত বছর বাংলাদেশে ভ্রমণে এসেছিল প্রায় ২ লাখ ৬৮ হাজার বিদেশী। এর আগে ২০১৭ সালেও প্রায় একই সংখ্যক বিদেশীর আগমন ঘটে বাংলাদেশে।খাত সংশ্লিষ্টদের মতে, কয়েক বছরে দেশের পর্যটন খাতের বিকাশ হয়েছে।

জিডিপিতে খাতটির অবদান ২ শতাংশ ছাড়িয়েছে। তবে ভালো হোটেল, দক্ষ ও মানসম্মত সেবার অভাব, বিদেশী পর্যটকদের জন্য বিনোদনের অভাব, নিরাপত্তা হীনতা, যোগাযোগ ও যাতায়াত সমস্যা, অবকাঠামোগত দুর্বলতা এবং সরকারের সুনজর ও পরিকল্পনার অভাবে এ খাতের সম্ভাবনা নষ্ট হচ্ছে। অন্যদিকে প্রতিযোগী দেশগুলো প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বাংলানিউজকে বলেন, খুব দ্রুত পর্যটনে দৃশ্যমান কিছু করতে চাই। আগামী ১০ বছরে পর্যটন খাত বদলে যাবে। জিডিপিতে বড় অবদান রাখবে পর্যটন খাত। পর্যটন ব্র্যান্ডিং,পর্যটন শিল্পের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিদেশি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে পারলে বিদেশি নাগরিকদের সংখ্যা বাড়বে।